৭ হাজার শূন্যপদে ক্লার্ক নিয়োগ, অনলাইনে আবেদন চলবে ২৭ অক্টোবর পর্যন্ত

গোটা দেশজুড়ে চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন বা আই.বি.পি.এস -এর তরফ থেকে মোট ৭৮৫৫ শূন্যপদে ব্যাঙ্ক ক্লার্কের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারতবর্ষের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এই ক্লার্ক নিয়োগ করা হবে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ- মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। Bank Clerk Recruitment 2021. যেসব ব্যাংকে নিয়োগ […]

৭ হাজার শূন্যপদে ক্লার্ক নিয়োগ, অনলাইনে আবেদন চলবে ২৭ অক্টোবর পর্যন্ত
Image Source - youthinpolitics

গোটা দেশজুড়ে চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন বা আই.বি.পি.এস -এর তরফ থেকে মোট ৭৮৫৫ শূন্যপদে ব্যাঙ্ক ক্লার্কের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভারতবর্ষের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এই ক্লার্ক নিয়োগ করা হবে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ- মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। Bank Clerk Recruitment 2021.

যেসব ব্যাংকে নিয়োগ করা হবে- ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

পদের নাম- ক্লার্ক (Clerk)
মোট শূন্যপদ- ৭৮৫৫ টি।

বয়স সীমা- ব্যাংক ক্লার্ক পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ২০- ২৮ বছরের মধ্যে। বয়স হিসাব করবেন ১ জুলাই, ২০২১ তারিখের হিসাবে। সংরক্ষিত আসনের প্রার্থীরা (SC/ ST/ OBC/ PWD/ Ex- Serviceman) সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ছাড় পাবেন।
ন্যাশনালিটি- আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। নেপাল এবং ভুটানের বাসিন্দারাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা- যেকোন শাখায় গ্র্যাজুয়েশন পাশ।
নিয়োগ পদ্ধতি- নিয়োগ করা হবে প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার মাধ্যমে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ২০২১ সালের ডিসেম্বর মাস নাগাদ। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে আগামী বছর জানুয়ারি মাসে। অনলাইনে মেইন পরীক্ষা হবে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস নাগাদ।

প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস-
১) ইংরেজি- ৩০ নম্বর
২) গণিত- ৩৫ নম্বর
৩) রিজনিং- ৩৫ নম্বর

পরীক্ষা কেন্দ্র- পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র আছে। প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র গুলি হল- আসানসোল, দুর্গাপুর, কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি। মেইন পরীক্ষার কেন্দ্র গুলি হল- আসানসোল, কলকাতা, কল্যাণী, শিলিগুড়ি।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। আইবিপিএস এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেল আইডি থাকতে হবে। অনলাইনে আবেদন করতে পারবেন ২৭ অক্টোবর, ২০২১ তারিখ পর্যন্ত।

আবেদন ফি- অনলাইনে আবেদন করার সময় আবেদন ফি বাবদ জমা দিতে হবে ১৭৫ টাকা (SC/ ST/ PWD/ EXSM -এর ক্ষেত্রে) এবং ৮৫০ (UR/ OBC ও বাকি অন্যান্যদের ক্ষেত্রে)। অনলাইন মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন।

Official Notice: Download Now

Apply Now: Click Here

Daily Job Update: Click Here