প্রাইমারি স্কুলে শিক্ষক হতে চাইলে আবেদন করুন, ২ বছরের ডিএলএড কোর্সে আবেদন চলছে

আপনি কি প্রাইমারি স্কুলের শিক্ষক বা শিক্ষিকা হতে চান? তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ন সুযোগ। প্রাইমারি স্কুলের শিক্ষক পদে আবেদন করার জন্য প্রয়োজনীয় ডি.এল.এড কোর্সের অনলাইন আবেদন শুরু হয়েছে। এই কোর্সের সময়সীমা মাত্র ২ বছর। ২ বছরের এই কোর্স সম্পূর্ণ করলেই আপনি প্রাইমারি স্কুলের শিক্ষক পদে আবেদন করার জন্য যোগ্য হবেন। এই কোর্স পাশ না […]

প্রাইমারি স্কুলে শিক্ষক হতে চাইলে আবেদন করুন, ২ বছরের ডিএলএড কোর্সে আবেদন চলছে
প্রাইমারি স্কুলে শিক্ষক হতে চাইলে আবেদন করুন, ২ বছরের ডিএলএড কোর্সে আবেদন চলছে | IndiaToday

আপনি কি প্রাইমারি স্কুলের শিক্ষক বা শিক্ষিকা হতে চান? তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ন সুযোগ। প্রাইমারি স্কুলের শিক্ষক পদে আবেদন করার জন্য প্রয়োজনীয় ডি.এল.এড কোর্সের অনলাইন আবেদন শুরু হয়েছে। এই কোর্সের সময়সীমা মাত্র ২ বছর। ২ বছরের এই কোর্স সম্পূর্ণ করলেই আপনি প্রাইমারি স্কুলের শিক্ষক পদে আবেদন করার জন্য যোগ্য হবেন। এই কোর্স পাশ না করলে প্রাইমারি স্কুলের শিক্ষক হওয়া তো দূরের কথা আপনি আবেদনই করতে পারবেন না। এই কোর্স পাশ করলে কেবল রাজ্যের প্রাইমারি টেট পরীক্ষা নয় পাশাপাশি কেন্দ্রীয় সরকারের CTET পরীক্ষায় বসতে পারবেন। তাই আপনি যদি উচ্চ মাধ্যমিক পাশ করে থাকেন তাহলে আর দেরি করবেন না, আজকেই আবেদন করুন। WB D.El.Ed. Course Apply Link.

ইতিমধ্যেই ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন (WBBPE) ২ বছরের D.El.Ed কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৩০ শে জুলাই থেকে ভর্তির আবেদন শুরু হয়ে গেছে। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতাবলী সম্পর্কে রইলো বিস্তারিত। West Bengal D.El.Ed. Course Online Application.

কোর্সের নাম- ডি.এল.এড (D. El. Ed) বা Diploma in Elementary Education.
কোর্সের মেয়াদ- ২ বছর।
শিক্ষাগত যোগ্যতা-
অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক পাশ। এবং SC/ ST/ OBC শ্রেণীভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি-
আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে। www.wbbpe.org ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর ও ইমেল আইডি থাকতে হবে।

অনলাইনে আবেদন করার সময় যেসব ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে-
১) বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড।
২) উচ্চ মাধ্যমিকের মার্কশীট।
৩) পাসপোর্ট সাইজের ফটো
৪) সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট।
৫) প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে মেডিকেল বোর্ড থেকে আনা PH সার্টিফিকেট ।
৬) প্রার্থীর সই স্ক্যান করে আপলোড করতে হবে।
৭) স্থায়ী বাসিন্দা প্রমাণপত্র (কেবল সাঁওতালি মাধ্যমের ছাত্র- ছাত্রীদের ক্ষেত্রে)

আবেদন শুরু- ৩০/০৭/২০২১
আবেদন শেষ – ১৪/০৮/২০২১

Official Notification: Download Now
Official Website: Click Here
Online Apply Link: Click Here