শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব MCQ প্রশ্নোত্তর
১. প্রথাগত শিক্ষার উদ্দেশ্য বলতে কি বোঝানো হয়েছে ?
ক. সার্বিক বিকাশ
খ. নৈতিক বিকাশ
গ. সামাজিক বিকাশ
ঘ. আংশিক বিকাশ
২. “বিদ্যার্থী যা কিছু শেখে তাই হল পাঠক্রম” - একথা কে বলেছেন ?
ক. কানিংহম
খ. ফ্রয়েবেল
গ. হরনি
ঘ. ডিউই
৩. বৌদ্ধিক, সামাজিক, চারিত্রিক বিকাশে সহায়তা করে কোন বিকাশে ?
ক. নৈতিক বিকাশে
খ. ভাষার বিকাশে
গ. দৈহিক বিকাশে
ঘ. সক্রিয়তার বিকাশে
৪. “শিশুকেন্দ্রিকতাই আধুনিক শিক্ষা” - এই অভিমত টি কোন ব্যাক্তির ?
ক. অরবিন্দর
খ. মার্ক্সের
গ. রুশোর
ঘ. রবীন্দ্রনাথের
৫. কোহলবার্গের মতে বিকাশের মূল কারণ হল -
ক. দ্বন্দ্ব
খ. দ্বন্দ্বমূলক বস্তুবাদ
গ. জ্ঞানমূলক দ্বন্দ্ব
ঘ. সবকটি
৬. মানুষের বৌদ্ধিক বিকাশের দুটি দিকের নাম গুলি হল -
ক. চিত্রগত ও ক্রিয়াগত দিক
খ. জ্ঞানমূলক ও সক্রিয়তাগত দিক
গ. ভাষাগত ও ভাষাবিহীন দিক
ঘ. সক্রিয় ও নিষ্ক্রিয় দিক
৭. শিশুর জীবন বিকাশ হয় কীসের মাধ্যমে ?
ক. সক্রিয় চিন্তনের মাধ্যমে
খ. জ্ঞানের মাধ্যমে
গ. সক্রিয়তার মাধ্যমে
৮. মনঃসামাজিক বিকাশের তত্ত্বের মূল প্রবক্তা কে ?
ক. ফ্রয়েড
খ. প্যাভলব
গ. এরিকসন
ঘ. থর্নডাইক
৯. ঝড়ঝঞ্ঝার কাল বলা হয় কোন সময়কে ?
ক. শৈশবকালকে
খ. বাল্যকালকে
গ. প্রাপ্ত বয়স্ক
ঘ. কৈশোরকালকে
১০. কোথায় একজন শিক্ষার্থী প্রথম শিক্ষা পায় ?
ক. সমাজ
খ. বিদ্যালয়
গ. মা
ঘ. বাবা
১১. শিক্ষার্থীরা সেইসব শিক্ষকের কাছে শিক্ষালাভে বাড়তি আগ্রহ বোধ করে, যারা -
ক. স্নেহপ্রবণ
খ. পড়াশোনার বিষয়ে কঠোর
গ. প্রচুর জ্ঞানী
ঘ. কঠোর পরিশ্রমী
১২. Process of growth কি ?
ক. সামাজিক পরিবর্তন
খ. বিকাশগত পরিবর্তন
গ. দৈহিক পরিবর্তন
ঘ. পরিণমনগত পরিবর্তন
১৩. সবচেয়ে বেশি উত্সাহ বা কৌতুহল দেখা যায় কোন কালে ?
ক. শৈশব
খ. কৈশোর
গ. বাল্যকাল
ঘ. কোনটিই নয়
১৪. Process of development হল একটি -
ক. সামাজিক পরিবর্তন
খ. বিকাশগত পরিবর্তন
গ. শারীরিক পরিবর্তন
ঘ. দৈহিক পরিবর্তন
১৫. সামাজিকীকরণে ব্যক্তির কোন সময়টি গুরুত্বপূর্ণ ?
ক. যৌবন
খ. কৈশোর
গ. শৈশব
ঘ. কোনটাই নয়
১৬. শিশুরা যৌনতা সম্পর্কে জানতে চাইলে পিতামাতার কী করা উচিত ?
ক. বকাবকি করা উচিত
খ. বিষয়টি নিয়ে মজা করা
গ. বিষয়টি নিয়ে সরাসরি আলোচনা করা উচিত
ঘ. এরিয়ে যাওয়া উচিত
১৭. শিশুর সামাজিক বিকাশের ক্ষেত্রে অনুঘটক রূপে কাজ করে -
ক. লালনপালন
খ. সামাজিকীকরণ
গ. বয়স
ঘ. নৈতিকতা
১৮. আধুনিক শিক্ষার প্রধান বৈশিষ্ট্য হল -
ক. শিক্ষককেন্দ্রিক
খ. শিক্ষার্থীকেন্দ্রিক
গ. বিষয়কেন্দ্রিক
ঘ. প্রযুক্তিকেন্দ্রিক
১৯. ভাইগটস্কির মতে বৌদ্ধিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে -
ক. সামাজিকতা
খ. সামাজিক ক্রিয়া-প্রতিক্রিয়া
গ. সামাজিক বিকাশ
ঘ. কোনটাই নয়
২০. শিশুকেন্দ্রিক শিক্ষার প্রবর্তক কাকে বলা হয় ?
ক. কমেনিয়াসকে
খ. রবীন্দ্রনাথকে
গ. রুশোকে
ঘ. থর্নডাইককে
২১. একুশ বছর থেকে সত্তর বছর বয়সকালকে বলে -
ক. প্রাপ্ত বয়স
খ. প্রাক-যৌবন
গ.যৌবন
ঘ. পৌঁঢ়
২২. শিশুর বিকাশের ক্ষেত্রে কী ঘটে?
ক. প্রথমদিকে বিকাশ, পরবর্তী বিকাশের অপেক্ষা তাৎপর্যপূর্ণ
খ. প্রথম ও পরবর্তী বিকাশ সম গুরুত্বপূর্ণ
গ. পরবর্তী স্তরের বিকাশ প্রথম দিকের বিকাশ অপেক্ষায় তাৎপর্যপূর্ণ
ঘ. সঠিকভাবে কিছু বলা যায় না
২৩. শিশুর শৈশবকালীন বিকাশের ক্ষেত্রে কোনটি সঠিক?
ক. শিশুর শৈশবকালীন বিকাশ সামগ্রিক অভিযোজনের বিশেষ তাৎপর্যপূর্ণ নয় কারণ এই স্তরে শিশুর বৌদ্ধিক বিকাশ কম হয়
খ. শিশুর শৈশবকালীন বিকাশ বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ এই স্তরের শিখন ও অভিজ্ঞতা তার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
গ. শিশুর শৈশবে অভ্যাস গুলি দ্রুত গঠিত হয় যা তার সমগ্র ব্যক্তিজীবন এবং সমাজ জীবনে অভিযোজনের প্রভাব বিস্তার করে
ঘ. সবকটিই
২৪. শৈশবকালীন বিকাশে যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ তা হল-
ক. পরিবারের অন্য সদস্যদের সঙ্গে পারস্পরিক সুসম্পর্ক
খ. পরিবারের সদস্য বা পিতা-মাতার দ্বারা অবহেলিত না হওয়া
গ. উৎসাহজনক পরিবেশ যা শিশুর দৈহিক ও মানসিক বিকাশে ইতিবাচক ভূমিকা গ্রহণ করে
ঘ. সবকটিই
২৫. শিখন সমস্যা বলতে কী বোঝায়?
ক. পঠন অক্ষমতা
খ. লিখন অক্ষমতা
গ. গাণিতিক অক্ষমতা
ঘ. সবগুলি
File Details:
❑ PDF Name : Child Study & Psychology MCQ | শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব MCQ প্রশ্নোত্তর.pdf
❑Language : Bengali
❑ Size : 80kb
❑ No. of Pages : 5